কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট

প্রতিষ্ঠাকাল - ১৯৬২


  • সম্পর্কে
  • “পৃথিবী এখন হাতের মুঠোয়” এটি এখন বিশ্বের একটি বহুল ব্যবহৃত বাক্য এবং আর একটি জনপ্রিয় শব্দ হলো” স্মার্ট”।  প্রশ্ন হল এমনকোন প্রযুক্তি বিশ্বকে স্মার্ট আরে হাতের মুটোয় নিয়ে আনলো ? সহজ উত্তর হল " ইলেকট্রনিক প্রযুক্তি"। গত কয়েক দশক ধরে ইলেকট্রনিক প্রযুক্তিতে উল্লেখযোগ্য অগ্রগতি এই স্মার্ট ওয়ার্ল্ডটি তৈরি করেছে। কম্পিউটার এবং টেলিযোগাযোগ প্রযুক্তির সমন্বয়ে ইলেকট্রনিক্স প্রযুক্তির ব্যবহার বিশ্বকে সবচেয়ে ছোট করে তুলছে। এর ব্যাপক ব্যবহারের এখন কোনও সীমানা নেই । এক কথায় এর ব্যবহার রান্নাঘর থেকে শুরুকরে উপগ্রহ পর্যন্ত কোথাও বাকি নেই। এই স্মার্ট ওয়ার্ল্ডের চাহিদা মেটাতে দেশ-বিদেশে ইলেকট্রনিক্স প্রযুক্তিবিদদের চাহিদা ব্যাপকভাবে বাড়ছে এবং ক্রমবর্ধমান চাহিদাও অব্যাহত থাকবে। ফলস্বরূপ, ইলেকট্রনিক্স প্রযুক্তির শিক্ষা দক্ষ প্রযুক্তিবিদ থেকে ডিজাইন ইঞ্জিনিয়ার পর্যন্ত একটি ব্যাপক কার্যকরী শিক্ষায় রূপান্তরিত হচ্ছে।

    এটি প্রকৃতপক্ষে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক যন্ত্র, সরঞ্জাম ও সিস্টেমের নকশা, উত্পাদন, ইনস্টলেশন, পরীক্ষা, পরিষেবা, ব্যবহার এবং নিয়ন্ত্রণের ক্ষেত্রে বৈজ্ঞানিক তত্ত্ব এবং নীতিগুলির প্রয়োগ এবং বাণিজ্যিক, আবাসিক এবং শিল্প সহ সমস্ত শিল্প জুড়ে এই প্রযুক্তি ব্যবহৃত হয়। তাছাড়া বর্তমানে অন্যান্য প্রযুক্তির বিভিন্ন নিয়ন্ত্রনকাজের ইলেকট্রিক প্রযুক্তির প্রয়োগ ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

    প্রযুক্তিবিদগণ সাধারণত প্রয়োগকৃত নকশা, পণ্য বিকাশ, ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ, উত্পাদন, উত্পাদন, বা ক্রিয়াকলাপগুলিতে "ইঞ্জিনিয়ারিং দলের" সদস্য হিসাবে কাজ করেন।

    গ্র্যাজুয়েটসগন ফিল্ড ইঞ্জিনিয়ারিং, গ্রাহক সহায়তা, বিক্রয় ও বিপনন এবং প্রযুক্তি, উত্পাদন, ইউটিলিটিস এবং টেলিযোগাযোগ সহ বিভিন্ন শিল্পে কাজ সহ প্রযুক্তিগত পরিষেবাদিতে কাজ করতে পারে।

    কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বিটিইবি), আগারগাঁও, এর অধীনে ১৯৯৫ সালে ডিপ্লোমা ইন ইলেকট্রনিক্স প্রযুক্তি চালু করা হয়েছিল। বিটিইবি ইলেকট্রনিক্স প্রযুক্তির পাঠ্যক্রমটি যথাসময়ে যথাযথভাবে বিকাশ করেছে এবং এর ধারাবাহিকতা চলমান। ডিপ্লোমা ইন ইলেকট্রনিক্স টেকনোলজি প্রোগ্রাম এক সেমিস্টার শিল্পপ্রতিষ্ঠান সংযুক্তি সহ মোট আটটি সেমিস্টারের সমন্বয়ে ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার পদে প্রবেশের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার জন্য ডিজাইনকৃত একটি একটি সিকোয়েন্স। এই শিক্ষা থেকে ছাত্রছাত্রীগণ প্রয়োজনীয় একাডেমিক , প্রায়োগিক বৃত্তিমূলকজ্ঞান ও দক্ষতা বিকাশ করে চাকুরী অর্জন এবং তা ধরে রাখা বা বিকাশ করতে পারে । বিটিইবি এর এই প্রোগ্রামটি সফল কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় বৈদ্যুতিক তত্ত্ব এবং ব্যবহারিক প্রয়োগগুলির সংমিশ্রণের উপর জোর দেয় এবং শিক্ষার্থীদের সাধারণক্ষেত্রে  কমিউনিকেশন, গনিত বা অন্যান্য আন্তঃব্যক্তিক সম্পর্কের উন্নয়ন ঘটায় ।

    একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে এবং মানসম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে ডিপ্লোমা গ্র্যাজুয়েটদের জাতীয় ও আন্তর্জাতিক উভয় চাহিদা পূরণে আমাদের ইলেক্ট্রনিক্সে পেশাদারভাবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার তৈরি করার প্রচেষ্টার অভাব নেই। আমরা আমাদের শিক্ষার্থীদের জন্য গর্বিত যে তারা জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং চাকরির বাজারে দেশে এবং বিদেশেও স্বীকৃতি অর্জন করছে। ইলেক্ট্রনিক্স বিভাগ বিভিন্ন অতিরিক্ত ও সহ-পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপকে উত্সাহ দেয় এবং নিয়মিতভাবে অধ্যয়ন ট্যুর, শিল্প পরিদর্শন, সেমিনার, কর্মশালা ইত্যাদির আয়োজন করে।

    শিক্ষার্থী, পিতামাতা, শিক্ষক বা জনগণের কৌতূহলী সদস্য, আপনি যে কেউই হোক না কেন, আমাদের ওয়েবপেজগুলি দেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ এবং আশা করি আপনার আগ্রহের তথ্যটি খুঁজে পেয়েছেন। শেষ অবধি, আপনার যদি কোনও প্রশ্ন থাকে, দয়া করে আমাদের সাথে যোগাযোগ করতে দ্বিধা করবেন না, এবং আমরা আপনার প্রতিক্রিয়াকে সানন্দে স্বাগত জানাই।

  • Copyright © 2021 cumillapoly.gov.bd. All Right Reserved.
    Developed by  SKILL BASED IT